আজ ১৬ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ



কুড়িগ্রামে দুই দিন ব্যাপী ভ্রমণকন্যার কর্মশালা

জাহানুর রহমান খোকন, কুড়িগ্রাম:

ট্রাভেলেটস অফ বাংলাদেশ-ভ্রমণকন্যার “Gender Equity and Empowerment Programme (GEEP)” প্রকল্পের আওতায় দুইদিন ব্যাপী ‘আত্নরক্ষা,মাসিক স্বাস্থ্য, বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ’ বিষয়ের উপর কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার প্রত্যন্ত গ্রাম ‘দৈখাওয়ার চর নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে গতকাল শুক্রবার এবং কুড়িগ্রাম বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে শনিবার এই কর্মশালা অনুষ্ঠিত হয়।
প্রতিকূল আবহাওয়া এবং সাপ্তাহিক ছুটির দিনেও শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে কর্মশালাটি প্রাণবন্ত হয়ে ওঠে। GEEP ভ্রমণকন্যার একটি সামাজিক সচেতনতামূলক কার্যক্রম প্রকল্প। গত ১লা সেপ্টেম্বর ২০২১, প্রকল্পটি উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি, এমপি। প্রতিষ্ঠানটির যৌথ প্রতিষ্ঠাতা ডাঃ সাকিয়া হক এবং ডাঃ মানসী সাহা জানান, ৫ বছরব্যাপী এই প্রকল্পটির মাধ্যমে বাংলাদেশের প্রায় ১০০০ স্কুলের ৫ লক্ষ ছাত্রছাত্রীদের সাথে আত্নরক্ষা, স্বাস্থ্য সচেতনতা ও মুক্তিযুদ্ধ বিষয়ক কর্মসূচি পরিচালনা করার তাদের পরিকল্পনা রয়েছে।

দৈখাওয়ার চর নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে ভ্রমণকন্যা টীম

কুড়িগ্রাম জেলায় দুইদিন ব্যাপী আয়োজিত কর্মশালায় উপস্থিত ছিলেন প্রথম আলো পত্রিকার স্থানীয় প্রতিনিধি সফি খান, কর্মশালার সার্বিক সহযোগী সংগঠন কান্ডারীর ইমাম হোসেন, শেখ ইমরানুল হক, অর্পিতা দেবনাথ, ভ্রমণকন্যার (জীপের) রংপুর জোনের জোন লিডার ও CIO টুম্পা প্রামানিক, কার্যকরী সদস্য তানহা, কুড়িগ্রাম প্রতিনিধি জয়নব, গাইবান্ধা ভ্রমণকন্যা প্রতিনিধি ময়নুল।

দৈ খাওয়ার চরে প্রথম দিনের কর্মশালা শেষে ভ্রমণকন্যা টীমের সদস্যরা প্রথম আলো চর ভ্রমণে যান। উল্লেখ্য ২০১৯ সালে ভ্রমণকন্যা “নারীর চোখে বাংলাদেশ প্রোজেক্টের আওতায় “প্রথম আলোর চর বিদ্যালয়ে” আত্নরক্ষা ও নারী সুরক্ষার উপরে একটি কর্মশালার আয়োজন করেছিল।



Comments are closed.

      আরও নিউজ

ফেসবুক পেইজ