আজ ২৪শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ



কুড়িগ্রামে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত

জেলা প্রতিনিধিঃ

কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছী ইউনিয়নে স্থানীয়দের উদ্যোগে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতার ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়েছে।
ঐতিহ্যবাহী এ খেলায় অংশ গ্রহন করেন ওই ইউনিয়নের “সাত ভাই এন্টারপ্রাইজ “ও ভাই ভাই এন্টারপ্রাইজ। সাত ভাই এন্টারপ্রাইজকে পরাজিত করে ভাই ভাই এন্টারপ্রাইজ বিজয়ী হোন।

আজ বুধবার (৩ নবেম্বর) বিকেলে সদরের পাঁচগাছী ছড়ায় এ নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
এসময় উপস্থিত ছিলেন, কুড়িগ্রামের বিশিষ্ট ব্যবসায়ী আতাউর রহমান আতা ও লতিফুর রহমান ভজুসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ। বিজয়ীকে ভাই ভাই এন্টারপ্রাইজকে একটি মোটরসাইকেল ও পরাজিত সাত ভাই এন্টারপ্রাইজকে একটি বাইসাইকেল পুরস্কার দেয়া হয়।

সপ্তাহ ব্যাপি এ খেলায় অংশগ্রহনকরেন, কুড়িগ্রাম সদরের পাঁচগাছী ইউনিয়নের সাত ভাই এন্টারপ্রাইজ ও ভাই ভাই এন্টারপ্রাইজ, ফুলবাড়ি উপজেলার বাংলা বাজার এন্টারপ্রাইজ, দশ বন্ধু, মামা ভাগ্নে, হলোখানা ইউনিয়নের দশের দোয়া ও একতা তরীসহ আরও অনেক নৌকা। প্রথম পুরস্কার হিসাবে দেয়া হয় একটি মোটরসাইকেল ও ,দ্বিতীয় পুরস্কার একটি বাইসাইকেলকেল।

এসময় আতাউর রহমান আতা বলেন, গ্রাম বাংলার অতীত ঐতিহ্যকে ধরে রাখতে প্রতি বছরের ন্যয় এবারও স্থানীয় লোকজন নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করে। এ খেলাটিতে প্রথম থেকে শেষ পর্যন্ত আমরা সার্বিক সহযোগিতা করেছি, এবং সুষ্টভাবে নৌকা বাইচ শেষ করতে পেরেছি।

গ্রামবাংলার ঐতিহ্যবাহী এ প্রতিযোগিতার উপভোগ করার জন্য দূরদূরান্ত থেকে হাজারো নারী-পুরুষ ও শিশু কিশোরসহ সর্বস্তরের লোকজন ভিড় করেছেন সদরের পাঁচগাছী ছড়ায়। এই নৌকা বাইচ প্রতিযোগিতায় বিভিন্ন উপজেলার ছোট বড় মিলে ১২টি নৌকা অংশ গ্রহন করে।



Comments are closed.

      আরও নিউজ

ফেসবুক পেইজ