মঙ্গলবার, ৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ADVERTISEMENT

কুড়িগ্রামে জলবায়ু সুবিচার ও স্থানীয় নেতৃত্বের অভিযোজন বিষয়ক যুব প্রশিক্ষণ অনুষ্ঠিত

উত্তরবঙ্গের সংবাদ ডেস্কঃ

কুড়িগ্রামে ৩ দিনব্যাপী অনুষ্ঠিত হলো জলবায়ু সুবিচার, স্থানীয় নেতৃত্বের অভিযোজন, ক্ষয়ক্ষতি এবং এডভোকেসি বিষয়ে যুব সহায়ক বিষয়ক কর্মশালা।

ব্রিটিশ কাউন্সিলর সাথে অংশীদারিত্বে এ উদ্যোগ হাতে নিয়েছে পরিবেশবাদী যুব সংগঠন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস।

জেলা শহরের আলমাস কমিউনিটি সেন্টারে ৩ দিনব্যাপী প্রশিক্ষণের ১৬ জানুয়ারি, মঙ্গলবার ছিল সমাপনী দিন।

কুড়িগ্রামে জলবায়ু সুবিচার ও স্থানীয় নেতৃত্বের অভিযোজন বিষয়ক যুব প্রশিক্ষণ অনুষ্ঠিতকর্মশালায় জেলার ৯ উপজেলার ২৫ জন কিশোর-কিশোরী অংশ নিয়ে কুড়িগ্রামের নদী ভাঙন, বন্যা, বাস্তুচ্যুত, জলবায়ুর অভিযোজন ইত্যাদি নানান বিষয়ের সমস্যা গুলো তুলে ধরেন।

৩ দিনব্যাপী এ কর্মশালায় প্রশিক্ষণার্থীদের অধিকার, মানবাধিকার, জলবায়ু সুবিচার, যোগাযোগ নেতৃত্ব, জেন্ডার সমতা, এডভোকেসি, পরিবেশ, জলবায়ু কার্যক্রম ইত্যাদি নানা বিষয়ে হাতে কলমে শেখানো হয়।

ইয়ুথনেট এর নির্বাহী সমন্বয়ক সোহানুর রহমান বলেন, ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের জন্মদিন এবং রাজ্যাভিষেক উদ্‌যাপনের জন্য সংবর্ধনা অনুষ্ঠানের অনুদানে কুড়িগ্রামে স্থানীয় নেতৃত্বের অভিযোজন ত্বরান্বিত করতে যুব ক্ষমতায়ন উদ্যোগ ‍‘ইউঅ্যাডাপ্ট’ শুরু হয়েছে। আমরা কুড়িগ্রামের চর এলাকাগুলোতে পিছিয়ে রাখা তরুণদের ক্ষমতায়িত করার মাধ্যমে এবং জলবায়ু ঝুঁকি হ্রাসে স্থানীয় পর্যায়ের অ্যাডভোকেসি সহায়তা করার জন্য এ আয়োজন করেছি।’কুড়িগ্রামে জলবায়ু সুবিচার ও স্থানীয় নেতৃত্বের অভিযোজন বিষয়ক যুব প্রশিক্ষণ অনুষ্ঠিত

প্রকল্পটির মাধ্যমে কুড়িগ্রামের ৩ হাজার তরুণ-তরুণীকে সম্পৃক্তকরণ এবং তাদের জ্ঞান, দক্ষতা এবং নেতৃত্ব বিকাশে বিশেষায়িত প্রশিক্ষণ, জলবায়ু অধিবেশন, কমিউনিটি রেডিও অনুষ্ঠান আয়োজন করা হবে বলে আয়োজক সূত্র জানিয়েছে।

এসময় উপস্থিত ছিলেন কুড়িগ্রাম সরকারি কলেজের অধ্যক্ষ মীর্জা নাসির উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার এ.কে.এম ওহিদুন্নবী, ইয়ুথনেথ এর নির্বাহী সমন্বয়ক সোহানুর রহমান, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ এর প্রকল্প সমন্বয়কারী প্রটিতী মাসুদ, পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. রেজাউল করিম, জেলা তথ্য অফিসার মো. শাহজাহান আলী, কুড়িগ্রাম জেলা সমন্বয়ক সুজন মোহন্ত, প্রশিক্ষক এস জেড অপু, জিমরান মোহাম্মদ সায়েক, আরিফুর রহমান শুভ প্রমুখ।

সম্পর্কিত