বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি
বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ যুক্তরাষ্ট্রের

বিশ্ব ডেস্ক: ইসরায়েলে হামলার জেরে মধ্যপ্রাচ্যের দেশ ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন এ ঘোষণা দেন বলে হোয়াইট হাউজের ওয়েবসাইটে দেওয়া এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এক সপ্তাহেরও কম সময় আগে ইরান ইসরায়েলের বিরুদ্ধে বিশ্বের সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা চালায়। অন্যান্য মিত্র এবং অংশীদারদের সঙ্গে যৌথভাবে মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলকে রক্ষা করেছে। আমরা এই আক্রমণকে পরাজিত করতে সাহায্য করেছি। আজ (বৃহস্পতিবার) আমরা ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা এবং রপ্তানি নিয়ন্ত্রণ আরোপ করছি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যারা ইরানের আক্রমণকে সক্ষম বা সমর্থন করে তাদের সবার কাছে এটি পরিষ্কার হওয়া দরকার যে মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলের নিরাপত্তার জন্য অঙ্গীকারাবদ্ধ। আমরা এ অঞ্চলে আমাদের কর্মীদের এবং অংশীদারদের নিরাপত্তার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

রাষ্ট্রপতি বাইডেন বলেন, এ নিষেধাজ্ঞা ইসরায়েলে হামলা করতে সহায়তা করা ইসলামি বিপ্লবী গার্ড কর্পস, ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং ইরান সরকারের ক্ষেপণাস্ত্র ও ড্রোন উৎপাদন কার্যক্রমের সঙ্গে যুক্ত নেতা এবং সংস্থাগুলোকে উদ্দেশ্য করে দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, হামলার পর আমি আমার সহকর্মীতুল্য জি-৭ নেতাদের সঙ্গে বিষয়টি আলোচনা করেছি। এতে আমরা ইরানের ওপর অর্থনৈতিক চাপ বাড়াতে সম্মিলিতভাবে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছি। এ সময় তিনি যুক্তরাষ্ট্রের মিত্র এবং অংশীদাররা ইরানের অস্থিতিশীল সামরিক কর্মসূচি সীমিত করার জন্য অতিরিক্ত নিষেধাজ্ঞা জারি এবং ব্যবস্থা নিচ্ছে বা নিবে বলে জানান।

এ দিকে যুক্তরাজ্যও বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দেওয়ার কথা জানিয়েছে। ইরানের ড্রোন ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির সঙ্গে যুক্ত সামরিক বাহিনীর সংশ্লিষ্ট সাত ব্যক্তি এবং ছয়টি সংস্থার ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটি।

 

 

সম্পর্কিত