রবিবার, ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই জিলহজ, ১৪৪৫ হিজরি
রবিবার, ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই জিলহজ, ১৪৪৫ হিজরি

ইরানের আল-মোস্তফা আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদল রাবি সফর

বদরুল ইসলাম জামিল:১১ ফেব্রুয়ারি ২০২৪ রোজ রবিবার ইরানের আল-মোস্তফা আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের এক প্রতিনিধিদল রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সফর করেন। বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক আলী আব্বাসী, ইরানের শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মোর্তজা মোহাম্মদ আলীনেজাদ শানি এবং বাংলাদেশে নিযুক্ত কান্ট্রি ডিরেক্টর অধ্যাপক মাশায়েখি রাদ সমন্বয়ে প্রতিনিধিদল রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সাথে সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় করেন। এসময়ে তাঁরা রাজশাহী বিশ্ববিদ্যালয় ও আল মোস্তফা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিসহ ইরানের অন্যান্য বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের সাথে রাবির উচ্চশিক্ষা ও গবেষণা সংশ্লিষ্ট বিষয়ে পারস্পরিক সহযোগিতা সম্পর্কে আলোচনা করেন।

আলোচনাকালে ইরানের প্রতিনিধিদল জানান তারা ইরানের বিশ্ববিদ্যালয় ও উচ্চতর গবেষণা প্রতিষ্ঠানসমূহের সাথে পারস্পরিক যোগাযোগ সৃষ্টিতে ভূমিকা রাখতে পারেন। তারা আরো জানান যে, কলা ও মানববিদ্যা ছাড়াও প্রকৌশল ও চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রেও তাদের বিশেষ আগ্রহ আছে। প্রসঙ্গক্রমে তারা জানান প্রযুক্তি গবেষণাক্ষেত্রে, বিশেষ করে অ্যারোস্পেস, ন্যানো টেকনোলজি, বায়োটেকনোলজি, স্যাটেলাইট টেকনোলজি ও সংশ্লিষ্ট ক্ষেত্রে ইরানের অবস্থান বিশ্বে শীর্ষ দশের মধ্যে। কাজেই পারস্পরিক সহযোগিতার ফলে উভয় দেশই লাভবান হতে পারবে।

রাবি উপাচার্য ইরানের প্রতিনিধিদলকে এই সফরের জন্য ধন্যবাদ জানান। তিনি ন্যানো টেকনোলজি ও বায়োটেকনোলজি এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে বিশেষ আগ্রহ প্রকাশ করে সমন্বিত পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে বিশেষভাবে জোর দেন। সে লক্ষ্যে উপাচার্য রাবি অফিস অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স এবং ফারসি ভাষা ও সাহিত্য বিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলেন। তিনি বরেন্দ্র গবেষণা জাদুঘরের উন্নয়নেও ইরানের সহযোগিতা প্রত্যাশা করলে প্রতিনিধিদল সে বিষয়ে আগ্রহ ব্যক্ত করেন।

প্রতিনিধিদল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে আল-মোস্তফা বিশ্ববিদ্যালয় সফরের আমন্ত্রণ জানালে উপাচার্য যথাসময়ে সে সফরে যাবেন বলে জানান। এই সফরে রাবি ও আল-মোস্তফা বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হবে বলে সিদ্ধান্ত গৃহীত হয়।

পরে তারা এই সফরের স্মৃতিস্মারক বিনিময় করেন। আলোচনাকালে অন্যদের মধ্যে অফিস অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালক অধ্যাপক মো. আজিজুর রহমান, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি অধ্যাপক মো. শফিউল্লাহ সহ বিভাগের শিক্ষকবৃন্দ, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে প্রমুখ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রতিনিধিদলটি রাবি অফিস অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ও ফারসি ভাষা ও সাহিত্য বিভাগও পরিদর্শন করেন।

সম্পর্কিত