মঙ্গলবার, ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই জিলহজ, ১৪৪৫ হিজরি
মঙ্গলবার, ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই জিলহজ, ১৪৪৫ হিজরি

অনেকেই জানেন না বাস এর বাংলা অর্থ কী

এক্সক্লুসিভ ডেস্ক : শহর থেকে গ্রাম বা এক জেলা থেকে আরেক জেলা যাতায়াতের অন্যতম ভরসা বাস। নিয়মমাফিক বিভিন্ন রুটে বাস চলাচল করে। তবে আপনি নিশ্চয়ই জানেন যে এই বাস (Bus) শব্দটি একটি ইংরেজি শব্দ। আর অধিকাংশ মানুষের কাছে ‘বাস’ নামেই পরিচিত বেশি।

কিন্তু বাস শব্দের বাংলা অর্থ অনেকেই জানেন না। আপনার কী জানা আছে? জানা যায়, সর্বপ্রথম ১৮২০ সালে ইউরোপের (Europe) বাস পরিষেবা চালু হয়েছিল, কিন্তু সেটা ছিল ঘোড়ায় টানা বাস।

১৮৩০-এর দশকে বাষ্পচালিত এবং ১৮৮২ সালে বৈদ্যুতিক ট্রলিবাসগুলির চলাচল শুরু হয়। তারপর থেকেই বাস পরিষেবা ধাপে ধাপে উন্নত হতে শুরু করে। এবার আমরা যদি ‘বাস’ শব্দের ইংরেজি অনুবাদ করি তাহলে দাঁড়াচ্ছে যে সাধারণত যাত্রীদের জন্য এটি একটি নির্দিষ্ট রুটে আসা-যাওয়ার জন্য বড় গাড়ি।

তবে বাসের বাংলা শব্দ অনেকেরই অজানা। কারণ যেকোন লেখার ক্ষেত্রে কিংবা লোকমুখে বাস শব্দটি বেশি প্রচলিত এবং জনপ্রিয়। বাস শব্দের প্রকৃত বাংলায় অনুবাদ হচ্ছে ‘যাত্রীবাহী বড় মোটর গাড়ি’। কিন্তু এই শব্দটি অর্থাৎ বাক্যটির সঙ্গে সাধারণ মানুষ সেভাবে পরিচিত হতে পারেননি।

এমনকি অনেক বুদ্ধিজীবীরাও বাসের বাংলা বলতে ব্যর্থ হয়েছেন। তাই এই পরিষেবা চালু হওয়ার পর থেকে আমাদের কাছে ‘বাস’ কথাটিরই বেশি জনপ্রিয়তা পেয়েছে। একটি বাস রাস্তায় ৩০টি গাড়ি প্রতিস্থাপন করতে সক্ষম, বাসগুলি যানজট কমাতে সহায়তা করে৷

সম্পর্কিত